একজন ভিক্ষুক  

প্রতিদিন অফিস যাবার সময় খানিকটা হেটে গাড়িতে উঠি। প্রতিদিনই একজন ভিক্ষুককে দেখি খোলা আকাশের নিচে জুবুথুবু বসে থাকতে। মাঝে মধ্যে চোখাচোখি হতো, কখনো ভিক্ষা চাইতো। আমি কোনদিন তাকে ভিক্ষা দেইনি। মনে হতো দান হতে হবে এমন যা সমাজকে স্থায়ী পরিবর্তন এনে দেবে। মানুষকে কখনই মানুষের কাছে হাত পাতার মত অসভ্য কাজটি করতে হবে না। সব দান সক্ষমতায় পরিনত হবে।

মাথায় অল্প বয়সে ঢুকে গেছে প্রথমে সমাজতান্ত্রিক শিক্ষা তারপর হিউম্যানিজামের মাছের গল্প। গল্পের শিক্ষাটা এই রকম ————

১. “আপনি যদি একজনকে একটা মাছ দেন” ………. সে একবেলা খেয়ে বাচবে, পরের বেলায় ক্ষুধার্ত। এটি কোনো স্থায়ী সমাধান নয়। দাতা পুণ্য কামাবেন আর গ্রহীতা চিরদিন গ্রহীতা হয়ে অসম্মানের জীবন কাটাবেন। দাতা মহৎ, দানশীল, পুণ্যবান। আর গ্রহীতা দীন এবং হীন।

২. “আপনি যদি একজনকে মাছ ধরতে সেখান”……….গুরু-শিষ্য ব্যক্তিগত ভাবে লাভবান হবেন। গুরু আত্মতৃপ্তিতে ভুগবেন, শিক্ষক হিসাবে প্রতিষ্ঠা পাবেন–গৌরব বাড়বে। শিষ্য আজীবন কৃতজ্ঞ থেকে খেয়ে পরে বাচবেন । তারপর একদিন গুরু শিষ্য মারা যাবেন সঙ্গে তাদের জ্ঞান। সমাজ দরিদ্রই থেকে যাবে।

৩. “আপনি যদি একজনকে মাছ ধরতে সেখান এবং সে যদি আরেক জনকে শেখায়”………………..জ্ঞানটি ব্যক্তিগত থেকে সামাজিক সম্পদে পরিনত হবে, কেউ দাতা বা গ্রহীতা নয়, কেউ বড় বা ছোট নয়। গোটা সমাজ থেকে দারিদ্র দূরীভূত হবে, মানুষ পাবে অর্থনীতিক মুক্তি।

একদিন অফিস যাচ্ছি লোকটা আমাকে ডাকলো “এই শোন” ….তুই করে বলাটা আমাদের দেশের পীর ফকিরদের স্টাইল। তুই করে বললে বুঝতে হবে উনি কোনো ছদ্মবেশী পীর। আমার দীর্ঘ দিনের ওয়াশ করা ব্রেন এতো অল্পতে প্রভাবিত হবার নয় । আমি পাশ কাটিয়ে গাড়িতে গিয়ে উঠলাম।

সেদিন বিকেলে ফেরার পরে দেখি পুরনো ছেঁড়া কাঁথাগুলো পরে আছে, লোকটি নেই । একজনকে জিজ্ঞাসা করতে বললো লোকটি আজকে মারা গেছে। আমার আজো জানতে ইচ্ছা করে উনি আমাকে কি বলতে চেয়েছিলেন।

জানতে ইচ্ছা করে একজন মৃত্যু পথযাত্রীকে একবেলা খাবার দিলে সমাজের অগ্রগতি থেমে যায় কিনা । প্রচন্ড শীতে একজনকে একটা কম্বল কিনে দিলে তাদের স্থায়ী মুক্তি বিলম্বিত হয় কিনা !

Advertisements

One thought on “একজন ভিক্ষুক  

  1. জানি না says:

    সমাজতন্ত্র যে কারো কারো মাথা নষ্ট করে আগে একটু বুঝতাম …. এখন তো দেখছি অনেকটাই করে

    Like

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

%d bloggers like this: